কিভাবে ট্রান্সফরমারের সর্ট-সার্কিট টেস্ট (Load Loss) করতে হয়? - EEELearner

Wednesday 14 November 2018

কিভাবে ট্রান্সফরমারের সর্ট-সার্কিট টেস্ট (Load Loss) করতে হয়?

ট্রান্সফরমার সর্ট-সার্কিট টেস্ট।

কিভাবে ট্রান্সফরমারের সর্ট-সার্কিট টেস্ট (Load Loss) করতে হয়?
ট্রান্সফরমারের সর্ট-সার্কিট টেস্ট কানেকশন



হ্যালো,বন্ধুরা
কেমন আছেন,আশা করি আল্লাহর রহমতে ভাল আছেন।

গত আরটিক্যালে আমি লো-ভোল্টেজ সাইডের ওপেন-সার্কিট টেস্ট নিয়ে আলোচনা করেছি, আজ আমি  ট্রান্সফরমারের সর্ট-সার্কিট টেস্ট (Load Loss) নিয়ে আলোচনা করবো ইনশা-আল্লাহ।ট্রান্সফরমারের অনেক টেস্টিং আছে,তার মধ্য থেকে  ট্রান্সফরমারের সর্ট-সার্কিট টেস্ট (Load Loss Test) নিয়ে আলোচনা করার চেষ্টা করবো।ভুল হলে সংশোধনের জন্য ভুল গুলো জানাবেন।

ট্রান্সফমারের সর্ট-সার্কিট টেস্টে কি কি বিষয় অর্ন্তভূক্ত থাকবে?

  1. ট্রান্সফরমারের সর্ট-সার্কিট টেস্ট কি?
  2. ট্রান্সফরমার সর্ট-সার্কিট টেস্ট কেন করা হয়?
  3. ট্রান্সফরমার সর্ট-সার্কিট টেস্টে কি কি যন্ত্রপাতি প্রয়োজন?
  4. ট্রান্সফরমার সর্ট-সার্কিট টেস্ট করার ক্ষেত্রে শর্ত কি?
  5. কিভাবে ট্রান্সফরমার সর্ট-সার্কিট টেস্ট করা হয়?
  6. ট্রান্সফরমার সর্ট-সার্কিট টেস্ট এর ক্যালকোলেশন?
  7. ট্রান্সফরমার সর্ট-সার্কিট টেস্ট রিয়েল পিকচার?

ট্রান্সফমারের সর্ট-সার্কিট টেস্ট (Load Loss) কি? 

ট্রান্সফমার সর্ট-সার্কিট টেস্ট মূলত করা হয় হাই-ভোল্টেজ সাইডের লস বের করার জন্য।আমাদের ট্রান্সফরমারের  হাই-ভোল্টেজ সাইডে কি পরিমান লস থাকে তা বের করার জন্য সর্ট-সার্কিট টেস্ট করা হয়।
আমরা জানি ট্রান্সফরমার লস মূলত দুই প্রকার-
1.                  No Load Loss  (নো-লোড লস)
2.                  Load Loss  (লোড লস)

এখানে আমরা Load Loss  নিয়ে আজ আলোচনা করবো। এবং এই ফুল-লোড লস কে সর্ট-সার্কিট টেস্ট বলা হয়। কারন এই সর্ট-সার্কিট টেস্ট করে জানতে পারবো আমাদের ট্রান্সফমারের  হাই-ভোল্টেজ সাইডের লস কি রকম আছে

ট্রান্সফমারের সর্ট-সার্কিট টেস্ট প্রয়োজনি যন্ত্রপাতিঃ 

  • পাওয়ার মিটার অথবা
  • ক্লিপন মিটার বা ভি মিটার
  • হাই-ভোল্টেজের জন্য ক্যাবল
  • কৃত্তিম ভোল্টেজ সাপ্লাইয়ার (ভোল্টেজ ভেরিয়েক)

ট্রান্সফমারের সর্ট-সার্কিট টেস্ট শর্তাবলীঃ 

  • ৪১৫ ভোল্ট হাই-ভোল্টেজ সাইডে সাপ্লাই দিতে হবে
  •  লো-ভোল্টেজ সাইড সর্ট-থাকবে বাসবার দ্বারা,এখানে প্রশ্ন আসতে পারে যে, আমরা জানি যে দুই বা ততোধিক ফেজ লাইন এক সাথে কানেকশন এ আসলে সর্ট-সার্কিট হয়,তাহলে এখানে ৩টা ফেইজ লাইন এক সাথে হওয়ার ফলে কেন সর্ট সার্কিট হলো না কেন।
  • কারন আমাদের ট্রান্সফরমার লো-ভোল্টেজ সাইডে স্টার কানেকশন থাকে,চিত্রে একটু লক্ষ্য করুন, যেহেতু স্টার কানেকশন a,b,c,n এই সব গুলো লাইনের এক প্রান্ত এক সাথে সংযুক্ত।আমরা যদি অন্য প্রান্ত গুলো এক সাথে সংযুক্ত করে দেয় তাহলে সর্ট-সার্কিট হবে না।তবে কানেকশন করার আগে পাওয়ার সাপ্লাই বন্ধ রাখতে হবে। এবং বাস-বার দিয়ে লো-ভোল্টেজ সাইড সর্ট করতে হয়।বাস-বার দিয়ে সর্ট করার পর পাওয়ার সাপ্লাই দিবেন।



ট্রান্সফরমার স্টার কানেকশন
ট্রান্সফরমার স্টার কানেকশন


কিভাবে ট্রান্সফমারের সর্ট-সার্কিট টেস্ট করা হয়?

এখন আমরা ট্রান্সফরমারের হাই-ভোল্টেজ সাইডের লস বা সর্ট- সার্কিট টেস্ট করবো।এই টেস্ট করার জন্য আমাদের দুইটা পাওয়ার মিটার প্রয়োজন।চিত্রে ট্রান্সফরমার টেস্ট করার জন্য দুইটা মিটার ব্যবহার করা হয়েছে।
ট্রান্সফরমারের সর্ট-সার্কিট টেস্ট প্রেকটিক্যাল ডায়াগ্রাম
ট্রান্সফরমারের সর্ট-সার্কিট টেস্ট কানেকশন ডায়াগ্রাম



ট্রান্সফরমারের সর্ট-সার্কিট টেস্টঃ

আমরা পাওয়ার মিটার দ্বারা ট্রান্সফরমার টেস্ট করবো। এই পাওয়ার মিটারের  ৩টা ক্যাবল থাকে কালো,লাল,এবং হুলুদ ।এই ৩টা ক্যাবল দ্বারা আমরা ট্রান্সফরমারের হাই-ভোল্টেজ সাইডের সর্ট-সার্কিট টেস্ট করবো। হাই-ভোল্টেজ সাইডে ৩টা পয়েন্ট থাকে (A,B,C)।আমরা দুইটা পাওয়ার মিটার ব্যবহার করবো। টেস্ট করার সময় প্রথমে ভোল্টেজ সাপ্লাই বন্ধ রাখবো, কানেকশন শেষ না হওয়ার আগ পর্যন্ত।

কানেকশন & ক্যালকোলেশনঃ

প্রথম পাওয়ার মিটার(P1) এর কালো ক্যাবল/তার দ্বারা হাই-ভোল্টেজ সাইডের পয়েন্ট (A) তে কানেকশন দিবো এবং লাল ও হুলুদ ক্যাবল দ্বারা কানেকশন দিবো হাই-ভোল্টেজ সাইডের পয়েন্ট (B) তে।

দ্বিতীয় পাওয়ার মিটার (P2)এর কালো ক্যাবল দ্বারা হাই-ভোল্টেজ সাইডের পয়েন্ট (C) তে কানেকশন দিবো এবং লাল ও হুলুদ ক্যাবল দ্বারা কানেকশন দিবো লো-ভোল্টেজ সাইডের পয়েন্ট ( B)  তে।

কানেকশন শেষ হলে,আমরা ৪১৫ভোল্ট সাপ্লাই দিবো হাই-ভোল্টেজ সাইডে।এখন দুইটা মিটারে দুই রকম মান দেখাবে।তবে প্রথম মিটারে বেশি দেখাবে এবং দ্বিতীয় টা তে কম দেখাতে পারে।

ক্যালকোলেশনঃ

ধরুন,আমাদের দুইটা মিটারের মান হলো-

P1=1550 watt      (ধরা হয়ছে)
P2=140 watt
এখন
P=P1-P2
=1550-140
=1410 watt (Loss)

তাহলে আমাদের হাই-ভোল্টেজ সাইডে ৪১৫ ভোল্ট এর ক্ষেত্রে ১৪১০ watt  লস হয়।এই টা হলো সর্ট- সার্কিট টেস্ট।এই টেস্টের মাধ্যমে আমরা মূলত লস টা বের করি। উপরের মান গুলো কিন্তু আমি ধরে নিয়ে কাজ করেছি।আপনারা যখন টেস্ট করবেন তখন আপনাদের পাওয়ার মিটারের মান দেখে ক্যালকোলেশন করবেন।

নিচে চিত্রে সর্ট-সার্কিট টেস্ট এর কানেকশন দেখানো হলো-

ট্রান্সফরমারের সর্ট-সার্কিট টেস্ট
ট্রান্সফরমারের সর্ট-সার্কিট টেস্ট কানেকশন



কিভাবে ট্রান্সফরমারের সর্ট- সার্কিট টেস্ট ( Load Loss) করতে হয়? তা  নিয়ে যা আলোচনা করা হয়েছে,আশা করি   তা আপনারা বুঝতে পেরেছেন ,আমি চেষ্টা করেছি, কিভাবে ট্রান্সফরমারের হাই-ভোল্টেজ সাইডের সর্ট-সার্কিট টেস্ট (Load Loss) করতে হয় তার সমস্থ বিষয় আলোচনা করতে। আমি আশা করি কিভাবে ট্রান্সফরমারের সর্ট- সার্কিট টেস্ট ( Load Loss) করতে হয় তা কিছুটা হলেও বুঝতে পেরেছেন। ভুল হলে কমেন্ট করে জানাবেন। কারন আমি নিজে এখন ও শিখি ভুল গুলো ধরে দিলে আমার জন্য খুব ভাল হবে। এবং বেশি খারাপ লাগলে ক্ষমার চোখে দেখবেন।


ভাল থাকবেন। দোয়া করবেন যেন সামনে আরো ভাল ভাল বিষয় আপনাদের সামনে নিয়ে আসতে পারি।

No comments:

Post a Comment