রিলে কি এবং রিলে কিভাবে কাজ করে? - EEELearner

Saturday 13 October 2018

রিলে কি এবং রিলে কিভাবে কাজ করে?

রিলে কি এবং  কিভাবে রিলের কাজ কি ঃ

রিলে কি এবং  কিভাবে রিলের কাজ করে
রিলে 



হেলো,বন্দুরা
কেমন আছেন,আশা করি সবাই ভাল।


আজ আমি, রিলে কি এবং রিলে কিভাবে কাজ করে?, তা নিয়ে আলোচনা করবো ইনশা-আল্লাহ। অনেকে রিলে নিয়ে অনেক ভাবে লিখে। তবে আমি রিলে নিয়ে সহজ ভাবে আলোচনা করছি। ভুল হলে সংশোধনের জন্য ভুল গুলো ধরে দিবেন।

রিলে কি? 

উওরঃ সহজ কথায়, রিলে হচ্ছে এক ধরনের সুইচিং ডিভাইস। যখন রিলের মধ্য দিয়ে কারেন্ট প্রবাহিত হয়,তখন তার মধ্যে থাকা কয়েল ম্যাগনেটাইজ হয়,যার কারনের রিলে থাকা অন/অফ সুইচ এর মাধ্যমে সার্কিটকে কন্ট্রোল ও নিয়ন্ত্রন করা যায়।

দুই ধরনের রিলে হয়ে থাকেঃ

এ সি রিলে
ডিসি রিলে
রিলের টাইপ নির্ভর করে তার পিনের উপর। যেমন 5pin,8pin,11pin,14pin, রিলে বাজারে পাওয়া যায়।
ধরা যাক, 5pin রিলে , দেখা যাক এই রিলের ডায়াগ্রাম কি রকম।

5pin রিলে
5pin রিলে

5 pin রিলে ,তার মানে উপরের যে পাচটি পয়েন্ট চিহ্নিত করা হয়েছে,তাকে 5 pin রিলে বলে।এভাবে 8 pin,11 pin,14 pin, রিলে থাকে। রিলে একটি কয়েল থাকে এবং কমন প্রান্তের মধ্যে দুইটি সুইচ থাকে NC  /NO . চিত্রে দেখানো হলো।

সার্কিটে যখন কারেন্ট সংযোগ দেয়া হবে বা সোর্স দেয়া হবে তখন সবসময় রিলের কমন প্রান্তের নরমালি ক্লোজ (Normally Close)  দ্বারা লোডে কারেন্ট প্রবাহিত হবে । এবং যে প্রান্ত টি নরমালি ওপেন(Normally Open) সেই প্রান্তে কোন কারেন্ট প্রবাহিত হবে না। কারন যখন রিলে তে কোন কারেন্ট প্রবাহিত হয় না,তখন রিলের কয়েল কোন ম্যাগনেটাইজ হয় না, এবং কমন প্রান্তের ওপেন সুইচ ওপেন থাকে এবং ক্লোজ সুইচ ক্লোজ থাকে। এই ক্লোজ সুইচের মাধ্যমে কারেন্ট প্রবাহিত হয়।

 নিচের চিত্রটি লক্ষ্য করুন। সোর্সের সাথে কিন্তু কমন প্রান্তটি সংযোগ আছে,তার মানে কমন প্রান্তের NC নরমালি ক্লোজ দিয়ে কারেন্ট লোডে সংযোগ পাবে। 

8 pin রিলে
5 pin রিলে


এখন মনে করি রিলের মধ্য দিয়ে কারেন্ট প্রাবাহিত হচ্ছে,তার মানে রিলের কয়েল কারেন্টের দ্বারা ম্যাগিনেটাইজ হচ্ছে। এখন রিলের কমন প্রান্তের ওপেন সুইচ আর ওপেন থাকবে না।রিলের কয়েল ম্যাগনেটাইজ হওয়ার কারনে, কমন প্রান্তের ওপেন সুইচ-ক্লোজ হবে যাতে কারেন্ট প্রাবাহিত হবে এবং কমন প্রান্তের ক্লোজ সুইচ-ওপেন হবে তার মধ্য দিয়ে কোন কারেন্ট প্রাবাহিত হবে না। নিচের চিত্রটি লক্ষ্য করুন।


৫ পিন রিলে
৫ পিন রিলে

তাহলে আমরা রিলে মানে কি জানলাম,রিলে হচ্ছে একটি সুইচিং ডিভাইস যার মাধ্যমে সার্কিটের কারেন্ট কে নিয়ন্ত্রন এবং রক্ষা করা যায়।


নিচে 8 pin,11 pin,14 pin রিলের সিম্বল দেয়া হল ।

৮ পিন রিলে
৮ পিন রিলে


১১ পিন রিলে
১১ পিন রিলে


১৪ পিন রিলে
১৪ পিন রিলে



এখানে একটা কথা ,আমরা জানি  5 pin রিলে একটা কমন প্রান্ত।আপনি যদি এই কমন টিকে একটা সুইচ কল্পনা করেন তাহলে, 8 pin রিলের কমন হবে ২টা,11 pin রিলের কমন হবে ৩টা,,14 pin রিলের কমন হবে ৪টা তাহলে 14 pin রিলের ৪টা কমন প্রান্তের মাধ্যমে আমরা ৪টা কাজ কে কন্ট্রোল করতে পারবো। নিচের চিত্রটা হচ্ছে ১৪পিনের সিম্বল ডায়াগ্রাম,9,10,11 গুলো হচ্ছে কমন প্রান্ত এবং 5,6,7,8 হচ্ছে নরমালি ক্লোজ প্রান্ত এবং  1,2,3,4 হচ্ছে নরমালি ওপেন প্রান্ত এবং ১৩ হচ্ছে সোর্সের নেগেটিভ প্রান্ত ও ১৪ হচ্ছে সোর্সের পজেটিভ প্রান্ত।

১৪ পিন রিলে কি ডায়াগ্রাম
১৪ পিন রিলে কি ডায়াগ্রাম



বাজারে যে রিলে পাওয়া যায় তার একটা পিকচার দিলাম। এটা ১৪পিনের রিলে। রিলের নিচে যে টা কালো একটি ডিভাইস লাগানো আছে তাকে রিলের বেইস বলে।এই বেইস আর মাধ্যমে কানেকশন দিতে হয়।

১৪ পিন  রিলে
১৪ পিন  রিলে
১৪ পিন  রিলে বেইস
১৪ পিন  রিলে বেইস




আশা করি রিলে কি এবং রিলে কিভাবে কাজ করে ? ,  তা নিয়ে আলোচনা করা হয়েছে তা কিছুটা হলেও বুঝতে পেরেছেন। ভুল হলে কমেন্ট করে জানাবেন। কারন আমি নিজে এখন ও শিখি ভুল গুলো ধরে দিলে আমার জন্য খুব ভাল হবে। এবং বেশি খারাপ লাগলে ক্ষমার চোখে দেখবেন।




ভাল থাকবেন। দোয়া করবেন যেন সামনে আরো ভাল ভাল বিষয় আপনাদের সামনে নিয়ে আসতে পারি।

16 comments: