ক্যাবল সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন ও সমাধান যা জেনে রাখা উচিত। - EEELearner

Tuesday 9 October 2018

ক্যাবল সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন ও সমাধান যা জেনে রাখা উচিত।


ক্যাবল সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন ও সমাধান যা জানে রাখা উচিত। 

ক্যাবল সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন ও সমাধান
ক্যাবল



হেলো,বন্দুরা
কেমন আছেন,আশা করি সবাই ভাল।

আজ আমি ক্যাবল থেকে কিছু গুরুত্বপূর্ন প্রশ্ন নিয়ে আলোচনা করবো ইনশা-আল্লাহ। ক্যাবল নিয়ে আমরা অনেকে অনেক কিছু জানেন আবার জানি না। ক্যাবল সিলেকশন করতে গিয়ে আমি এই প্রশ্ন গুলো সম্মুখীন হয়েছি,তাই নিচে প্রশ্ন গুলোর সমাধান সহ দেওয়া হল।



প্রশ্ন ও সমাধানঃ



প্রশ্নঃ পিভিসি(PVC) ক্যাবল বলতে কি বুঝায়?

উওরঃ PVC এর পূর্ণরুপ হলো, Poly Vinyl Chloride যা ক্যাবল ইন্সুলেশনের একটি কাচামাল বা উপাদান। এই উপাদান দ্বারা ইন্সুলেশনকৃত কেবলস কে  PVC বলে।


পিভিসি(PVC) ক্যাবল
পিভিসি(PVC) ক্যাবল



প্রশ্নঃ XLPE (এক্সএলপিই) ক্যাবল বলতে কি বুঝায়?

উওরঃ XLPE এর পূর্ণরুপ হল,Cross Linked Poly Ethylene যা ক্যাবল ইন্সুলেশনের একটি উন্নতমানের কাচামাল বা উপাদান। এই  উপাদান দ্বারা ইন্সুলেশনকৃত ক্যাবলস কে XLPE ক্যাবল বলা হয়।


XLPE (এক্সএলপিই) ক্যাবল
XLPE (এক্সএলপিই) ক্যাবল



প্রশ্নঃ FR (এফ আর) ক্যাবল কি?

উওরঃ Fire Retardant (ফায়ার রিটারডেন্ট) ক্যাবল একপ্রকার অগ্নিনিরোধ ক্যাবল। এই ক্যাবল তৈরিতে Antimony Tri Oxide নামক এক প্রকার কেমিক্যাল ব্যবহার করা হয় যা নিজে থেকেই আগুন প্রতিরোধ করে ফলে এ জাতীয় ক্যাবল এ আগুন ধরলেও তা বেশিদূর অগ্রসর হতে পারে না।



FR (এফ আর) ক্যাবল
FR (এফ আর) ক্যাবল



প্রশ্নঃ FRLS (এফ আর এল এস) ক্যাবল কি?

উওরঃ FRLS এর পূর্ণরুপ হলো,Fire Retardant with Low Smoke. এটি এক প্রকার স্বল্প ধুমায়ু অগ্নিনিরোধক  ক্যাবল। এ জাতীয় ক্যাবল এ আগুন ধরলে কম ধোঁয়া বের হয় এবং আগুন বেশিদূর অগ্রসর হতে পারে  না,ফলে সঠিকভাবে আক্রান্তস্থল চিহ্নিত করা যায় এবং দ্রুত কার্যকর ব্যবস্থা গ্রহন করা যায়।



FRLS (এফ আর এল এস) ক্যাবল
FRLS (এফ আর এল এস) ক্যাবল 


প্রশ্নঃ RE,RM এবং SM বলতে কি বুঝায়?

উওরঃ RE ক্যাবল গোলাকৃতি হবে এবং কন্ডাক্টর এ একটি তার থাকবে। RM ক্যাবল গোলাকৃতি হবে এবং কন্ডাক্টর এ তারের সংখ্যা হবে একাধিক। SM ক্যাবল এর আকার হবে ত্রিকোন আকৃতির এবং কন্ডাক্টর এ  তারের সংখ্যা হবে একের অধিক।

RE,RM এবং SM
RE,RM এবং SM,SE



আশা করি ক্যাবল সম্পর্কিত যে  গুরুত্বপূর্ণ প্রশ্ন ও সমাধান দেয়া হয়েছে তা কিছুটা হলেও বুঝতে পেরেছেন। ভুল হলে কমেন্ট করে জানাবেন। কারন আমি নিজে এখন ও শিখি ভুল গুলো ধরে দিলে আমার জন্য খুব ভাল হবে। এবং বেশি খারাপ লাগলে ক্ষমার চোখে দেখবেন।



ভাল থাকবেন। দোয়া করবেন যেন সামনে আরো ভাল ভাল বিষয় আপনাদের সামনে নিয়ে আসতে পারি।

No comments:

Post a Comment