ফেজ ফেইলোর কি? এবং কিভাবে ফেজ ফেইলোর সমস্যা সমাধান করা হয়? - EEELearner

Monday 22 October 2018

ফেজ ফেইলোর কি? এবং কিভাবে ফেজ ফেইলোর সমস্যা সমাধান করা হয়?

ফেজ ফেইলোর কি? এবং কিভাবে ফেইজ ফেইলোর সমস্যা সমাধান করা হয়?



ফেজ ফেইলোর কি? এবং কিভাবে ফেইজ ফেইলোর সমস্যাসমাধান করা হয়?
ফেজ ফেইলোর মটোর কানেকশন




হ্যালো,বন্দুরা
কেমন আছেন,আশা করি সবাই ভাল।




আজ আমি, ফেজ ফেইলোর কি? এবং কিভাবে ফেজ ফেইলোর সমস্যাসমাধান করা হয়?ইত্যাদি,নিয়ে আলোচনা করবো ইনশা-আল্লাহ। অনেকে ফেজ ফেইলোর নিয়ে অনেক ভাবে লিখে। তবে আমি ফেজ ফেইলোর নিয়ে সহজ ভাবে আলোচনা করার চেষ্টা করছি। ভুল হলে সংশোধনের জন্য ভুল গুলো ধরে দিবেন।


প্রশ্নঃ ফেজ ফেইলোর কি?


উওরঃ আমরা  সবাই জানি ফেজ কি। তবে অনেকে জানি না ফেজ ফেইলোর কি?
আমরা জানি আমাদের ডিস্ট্রিবিউশন লাইনে ৩টা ফেজ তার আছে, R, Y, B এবং ১টা নিউট্রাল N। ডিস্ট্রিবিউশন লাইনের যে কোন একটা ফেজ থেকে একটা লাইন এবং নিউট্রাল থেকে একটা লাইন নিয়ে সিঙ্গেল লাইন তৈরি করা হয়।

সিঙ্গেল লাইন তৈরির একটা ডায়াগ্রাম নিচে দেয়া হলোঃ-


সিঙ্গেল লাইন ডায়াগ্রাম
সিঙ্গেল লাইন ডায়াগ্রাম



এখন আসা যাক,ফেজ ফেইলোর টা আসলে কি?



আমরা জানি, থ্রী-ফেজ লাইন মূলত মোটরে ব্যবহার করা হয়। এবং মোটরে নিউট্রাল থাকে না। এখন কথা হলো যদি কোন কারনে ৩টা ফেজের যে কোণ একটা ফেজ ফল্ট করে বা লাইনে কারেন্ট প্রবাহ বন্ধ হয়ে গেলো, তাহলে আমাদের মোটরে ভোল্টেজ কম/বেশি হওয়া কারেন মোটরটি নষ্ট হয়ে যেতে পারে। আর এই সমস্যা টি কে বলে ফেজ ফেইলোর।

নিচের চিত্রটি একটু লক্ষ্য করি।



থ্রী-ফেজ মটোর কানেকশন
থ্রী-ফেজ মটোর কানেকশন 
এই চিত্রে, থ্রী-ফেজ লাইনের সাথে একটা মটোর কানেকশন দেখানো হয়েছে।এখন যদি এই থ্রী-ফেজ লাইনের যে কোণ একটি লাইন ফল্ট করে তাহলে মটোর টি বন্ধ হয়ে যাবে না হয় ভোল্টেজ কম/বেশি হওয়ার কারনে মটোর টি নষ্ট হয়ে যাবে।

এখন এই সমস্যা সমাধান করার জন্য আমরা বিভিন্ন ধরনের প্রোটেকশন বা কন্ট্রোলিং ইকোপমেন্ট ব্যাবহার করে থাকি।যেমন রিলে,ম্যাগনেটিক কন্টাকটর,ইত্যাদি,


আমার আগের পোস্ট টা ছিল রিলে নিয়ে,যারা রিলে নিয়ে বিস্তারিত জানতে চান তাহলে এই লিঙ্কে ক্লিক করে জেনে নিবেন।
                                              link

রিলেঃ

রিলে হলো প্রোটেক্টিং এবং কন্ট্রোলিং ডিভাইস। আমরা এই রিলে ব্যবহার করে ফেজ ফেইলোর কে কন্ট্রোল করতে পারি।

ম্যাগনেটিক কন্টাক্টরঃ

ম্যাগনেটিক কন্ট্যাকটর হচ্ছে কন্ট্রোলিং ডিভাইস যা আমরা ৩ফেইজ এ বেশি ব্যাবহার করে থাকি। ম্যাগনেটিক কন্ট্যাকটর মধ্যে ৩টা ফেইজ লাইন কানেকশন দেওয়া হয়। এর মধ্য যদি কোন ফেইজ ফল্ট করে তাহলে ম্যাগনেটিক কন্ট্যাকটর ডি-ম্যাগনেটাইজ হয়ে যায় এবং কানেকশন বন্ধ করে দেয়।



চিত্রটিতে লক্ষ্য করুন, ফেইজ ফেইলোর কানেকশন দেখানো হলো।

মটোরের ফেইজ ফেইলোর কানেকশন
মটোরের ফেইজ ফেইলোর কানেকশন


উপরের চিত্র টিতে রিলে ও ম্যাগনেটিক কন্টাক্ট ব্যবহার করে ফেজ ফেইলোর সমাধান করা হয়েছে। এখানে আমরা যে কোন একটা লাইন ফল্ট ধরে নিয়ে কাজ করবো,ধরে নিন আমাদের ৩নাম্বার ফেইজ টা ফল্ট করছে।

এখানে প্রতিটা ফেইজের সাথে একটা করে রিলে কানেকশন যোগ করা হয়েছে(R1,R2,R3) এবং যদি কোন ফেইজ ফল্ট করে তাহলে রিলের সুইচ টা ওপেন হইয়ে যাবে এবং ম্যাগনেটিক কন্টাকটরে কোন কারেন্ট প্রবাহিত হবে না। এখানে তিন নাম্বার ফেজ টা ফল্ট করার কারনে ৩নাম্বার রিলের (R3) সুইচ টা ওপেন হয়েছে তার কারনে ম্যাগনেটিক কন্টাকটরে কোন কানেকশন পাইনি।

যেহেতু ম্যাগনেটিক কন্টাকটরে কোন কানেকশন পাইনি তাই ম্যাগনেটিক কন্টাক্টরের কয়েল ম্যাগনেটাইজ হয়নি। ম্যাগনেটিক কন্টাক্টরে থ্রী-ফেজ লাইনের জন্য ৩টা পোর্ট থাকে যা ৩টা পোর্ট সুইচের মত কাজ করে যখন ম্যাগনেটিক কন্টাক্ট্রের কয়েল ম্যাগনেটাইজ হয় তখন এই ৩টা পোর্ট সুইচ কে অন করে দেয় এবং মটোরে কারেন্ট প্রবাহিত করে, আবার যখন ম্যাগনেটিক কন্টাক্টর ডি-ম্যাগনেটাইজ হয় তখন এই ৩টা পোর্ট সুইচ কে অফ করে দেয় এবং মটোরে কারেন্ট প্রবাহিত হয় না এবং মোটর অফ থাকবে।নিচে ম্যাগনেটিক কন্টাকটরের একটা চিত্র দেয়া হলে ।

ম্যাগনেটিক কন্টাকটর
ম্যাগনেটিক কন্টাকটর



এখন আমরা মটোর কে থ্রী-ফেজ লাইন দ্বারা চালাবো এবং ফেজ ফেইলোর সমস্যা সমাধান করবো।নিচের চিত্র টি একটু ভাল ভাবে লক্ষ্য করবেন।

ফেজ ফেইলোর সমস্যা সমাধান এবং থ্রী-ফেজ মটোর কানেকশন
ফেজ ফেইলোর সমস্যা সমাধান এবং থ্রী-ফেজ মটোর কানেকশন 

এই চিত্রে ৩টা ফেজ কে একটিভ রেখে এবং সাথে ফেজ-ফেইলোর ঘটলে যাতে মটোর কে সেইফ করা যায় তার জন্য রিলে ও ম্যাগনেটিক কন্টাকটর দ্বারা কন্ট্রোলিং ও প্রোটেক্টিং যোগ করে মটোর কে চালানোর হয়েছে। শুধু একটু খেয়াল করুন আগের চিত্রে আমরা একটা ফেজ লাইনকে ফল্ট ধরে মটোর কানেকশন দিয়েছিলাম আর এখানে কোন ধরনের ফল্ট ছাড়া মটোরে থ্রী-ফেজ কানেকশন দিয়ে কাজ করা হয়েছে।
চিত্রে রিলের সাথে যে ম্যাগনেটিক কন্টাকটর কানেকশন দেয়া হয়েছে ঐ ম্যাগনেটিক কন্টাকটরেই থ্রী-ফেজ কানেকশন দেয়া হয়।


জানি না ফেজ ফেইলোর নিয়ে যা কথা বলার চেষ্টা করেছি তা আপনারা বুঝতে পেরেছেন কি না আশা করিফেজ ফেইলোর কি? এবং কিভাবে ফেইজ ফেইলোর সমস্যাসমাধান করা হয়? তা কিছুটা হলেও বুঝতে পেরেছেন। ভুল হলে কমেন্ট করে জানাবেন। কারন আমি নিজে এখন ও শিখি ভুল গুলো ধরে দিলে আমার জন্য খুব ভাল হবে। এবং বেশি খারাপ লাগলে ক্ষমার চোখে দেখবেন।




ভাল থাকবেন। দোয়া করবেন যেন সামনে আরো ভাল ভাল বিষয় আপনাদের সামনে নিয়ে আসতে পারি।

No comments:

Post a Comment