কিভাবে লো-ভোল্টেজ লাইনে ক্যাবল সিলেকশন করতে হয়। - EEELearner

Monday 15 October 2018

কিভাবে লো-ভোল্টেজ লাইনে ক্যাবল সিলেকশন করতে হয়।

 কিভাবে লো-ভোল্টেজ লাইনে ক্যাবল সিলেকশন করতে হয়।

লো-ভোল্টেজ লাইনে ক্যাবল
 ক্যাবল সিলেকশন

হেলো,বন্দুরা
কেমন আছেন,আশা করি সবাই ভাল।



আজ আমি, কিভাবে লো-ভোল্টেজ লাইনে (3ফেইজ ৪০০ভোল্ট) ক্যাবল সিলেকশন করতে হয়?, তা নিয়ে আলোচনা করবো ইনশা-আল্লাহ। অনেকে শুধু বাসা বাড়ী বা ২২০ভোল্ট লো-ভোল্টেজ লাইনের ক্যাবল সিলেকশন নিয়ে অনেক ভাবে লিখে। তবে আমি 3ফেইজ ৪০০ভোল্ট লো-ভোল্টেজ লাইনে ক্যাবল সিলেকশন নিয়ে সহজ ভাবে আলোচনা করছি। ভুল হলে সংশোধনের জন্য ভুল গুলো ধরে দিবেন।

লো-ভোল্টেজ লাইনে ক্যাবল সিলেকশনঃ

প্রশ্নঃ ক্যাবল কি?
উওরঃ একটি ক্যাবল হচ্ছে একটি পুরু তারের, বা একটি রাবার বা প্লাস্টিকের আচ্ছাদন ভিতরে তারের একটি গ্রুপ, যা বিদ্যুৎ বা ইলেকট্রনিক সংকেত বহন ব্যবহৃত হয়


প্রশ্নঃ কেন ক্যাবল সিলেকশন করতে হয়?

ক্যাবল সিলেকশন করার কারন হচ্ছে, আমরা যখন কোন ডিস্ট্রিবিউশন সাব-স্টেশন ডিজাইন করবো তখন ক্যাবল সিলেকশন টা অনেক প্রয়োজনীয় একটা বিষয়।আপনি একজন ইঞ্জিনিয়ার আপনি সাব-স্টেশন ডিজাইন করতে পারেন কিন্তু ক্যাবল সিলেকশন করতে পারেন না তাহলে আপনার সাব-স্টেশন ডিজাইন টা পুরোপুরি সম্পূর্ণ হল না। সাব-স্টেশন ডিজাইনের ক্ষেত্রে কি পরিমান ক্যাবল প্রয়োজন,ক্যাবলের রেঞ্জ কি রকম হওয়া দরকার,হাই-টেনশন সাইডে কি দরনের ক্যাবল ব্যবহার করবেন,লো-টেনশন সাইডে কি দরনের ক্যাবল ব্যাবহার করতে হবে, তার এক্সেক্ট সিলেকশন আপনাকে জানয়ে হবে।


ক্যাবল সিলেকশন দুই ভাবে করতে হয়।



  1. লো-ভোল্টেজ লাইনে ক্যাবল সিলেকশন (৪০০ভোল্ট থেকে ২২০ভোল্ট)
  2. মিডিয়াম- ভোল্টেজ লাইনে ক্যাবল সিলেকশন (৩২কিলো-ভোল্ট থেকে ১১কিলো-ভোল্ট)





লো- ভোল্টেজ সাইডে ক্যাবল সিলেকশন :



লো-ভোল্টেজ লাইন বলতে, ৪০০ভোল্ট ৩ফেইজ এবং ২২০ভোল্ট সিঙ্গেল লাইন কে লো-ভোল্টেজ লাইন বলে। ৪০০ভোল্ট ৩ফেইজ লাইনের ক্যাবল সিলেকশন করতে হয় সার্কিট ব্রেকারের রেঞ্জ দেখে। সার্কিট ব্রেকারের রেঞ্জ যত হবে তার কাছাকাছি হবে ক্যাবলের সাইজ। আজ যা আলোচনা করা হবে তা শুধু মাত্র ৪০০ ভোল্ট এবং ৩ফেজ নিয়ে। এখানে কোন বাসা বাড়ি ক্যাবল সিলেকশন নিয়ে আলোচনা করা হয়নি, ইন্ডাস্ট্রির লোডের উপর ভিত্তি করে ক্যালকোলেশন করা হয়েছে।

লো-ভোল্টেজ ক্যাবল টাইপঃ

BYA-Wiring (লোডে এ ব্যবহার করা হয়,যেমন বাসা বাড়িতে)
BYA (Green):- Earthling সব সময় আর্থিং এ ব্যবহার করা হয়।
NYY – মেডিয়াম-ভোল্টেজে ব্যবহার করা হয় (৭০০/১০০০ভোল্ট)
XLPE- Medium to High voltage ব্যবহার করা হয় (12KV,36KV)


নিচের চিত্রে ৩০০০কিলো-ভোল্ট-অ্যাম্পিয়ার (3000KVA) এর একটি লাইন ডায়াগ্রাম দেখানো হলো।

৩০০০কিলো-ভোল্ট-অ্যাম্পিয়ার (3000KVA) এর একটি লাইন ডায়াগ্রাম
3000KVA লাইন ডায়াগ্রাম



এখানে 0.4KV মানে 400V, এখন আমরা ৪০০ভোল্ট ৩ফেইজ লো-ভোল্টেজ লাইনের ক্যাবল সিলেকশন করবো।

যেহেতু ৪০০ভোল্ট ৩ফেইজ লো-ভোল্টেজ লাইনের ক্যাবলের সিলেকশন নির্ভর করে  সার্কিট ব্রেকারের রেঞ্জের উপর আমি মূলত সার্কিট ব্রেকারের উপর ভিত্তি করে ক্যাবল সিলেকশন করবো।উপরের চিত্রে মোট ৫টা ACB সার্কিট ব্রেকার আছে।এবং সার্কিট ব্রেকারের রেঞ্জ দেয়া আছে। আমরা জানি ১২০০ অ্যাম্পিয়ারের রেঞ্জের উপরে হলে ACB সার্কিট ব্রেকার ব্যবহার করতে হয়।এবং সার্কিট ব্রেকার নির্ভর করে কারেন্টের উপর। এর কারেন্ট বের করবো কারেন্টের সূত্রের সাহায্যে,যা উপরে দেয়া আছে। 




উপরের চিত্রে প্রথম ACB সার্কিট ব্রেকারের রেঞ্জ 5000A দেয়া আছে। এর ক্যাবল সিলেকশন করবোনিচে ছোট টেবিলে ক্যাবল সিলেকশন রেটিং দেয়া হলো বুঝার সুবিধার্থে। তাছাড়া আমি আরেকটা ক্যাবলের সিলেকশনের জন্য রেটিং চার্ট দিয়ে দিবো যাতে অন্য রেটিং এর ক্যাবল সিলেকশন করার ক্ষেত্রে আপনাদের সুবিধা হয় ।


Cross section area
Current Rating
1*500RM
900A
1*400RM
770A
1*300RM
640A
1*240RM
550A

ACB সার্কিট ব্রেকার রেঞ্জ হচ্ছে 5000A। IEEE এর নিয়ম অনুযায়ী বাংলাদেশে ৯০০ অ্যাম্পিয়ারের উপর ক্যাবল ব্যাবহার করার অনুমতি কম। ACB সার্কিট ব্রেকারের 5000A এর জন্য, 900A কে ৫/৬বার গুন করলে 5000A এর কাছাকাছি হবে।তার মানে (1*500RM) মানের ৬টা ক্যাবল প্রয়োজন। তার মানে মোটা মোটা ৬টা ক্যাবল নয়,একটা ক্যাবলের ভিতরে কিন্তু অনেক গুলো তার থাকে,তাহলে এক একটা তারের যদি ৯০০অ্যাম্পিয়ার কারেন্ট যেতে পারে তাহলে ৫০০০অ্যাম্পিয়ার কারেন্ট যেতে কয়টা ক্যাবল দরকার। আর আমারা যারা ক্যাবল সিলেকশন করি তারা কিন্তু সিলেকশনের ক্ষেত্রে RM টা ফলো করি। আর এই জন্য আমরা যারা ক্যাবল সিলেকশন করি তারা ক্যালকোলেশনের ক্ষেত্রে ক্যাবলের সাইজ বুঝার জন্য লিখি 4/6*(1*500) R.M লেখা। এখন দেখি। 4 হল ৩ফেজ+১নিউট্রাল= 4তার,৬* হচ্ছে ৫০০০অ্যাম্পিয়ারের জন্য ৬বার গুন করা এবং ১*৫০০ মানে হচ্ছে ক্যাবলের সাইজ৪তার/৬*(১*৫০০) এর এম।




এখানে অনেকে বলতে পারেন,যে ক্যাবল সিলেকশন তো পাওয়ারের/কারেন্টের উপর ভিত্তি করে সিলেকশন করা হয়। হ্যা সত্যিই করা হয়।তবে ২০০ভোল্ট এর ক্ষেত্রে। আমি একটা উদাহরন দেয়। ধরেন আপনি মোটরের ক্যাবল সিলেকশন করবেন।মোটরের পাওয়ার হচ্ছে ৫KW তাহলে প্রথমে আমরা মোটরের কারেন্ট বের করে নিবো।কারেন্ট হবে 9A .

      I=10KW/(1.732*400*0.8)              (1.732=root 3)
       =9A

এখন আমরা জানি ইন্ডাক্টিভ লোডের ক্ষেত্রে সেফটি ফেক্টর গুন করতে হবে ১.৫

              =9A*1.5
            =14A

তাহলে আমরা জানি মোট কারেন্টের ২০% বেশি ধরে ক্যাবল সিলেকশন করতে হয়। ১৪ অ্যাম্পিয়ার কারেন্টের ২০% হয় ১৬ অ্যাম্পিয়ার।তাহলে ক্যাবল লাগবে (১*১.৫) এর এম।

তবে আমরা জানি সার্কিট ব্রেকার সিলেকশন করতে হয় লোড কারেন্টের রেঞ্জের উপর বেইস করে এবং কারেন্টের রেঞ্জ থেকে সব সময় বেশি ধরে । যেমন আমাদের কারেন্ট আসছে 16A তার কাছাকাছি বা একটু বেশি রেঞ্জের সার্কিট ব্রেকার হল 20A. এর এই 20A কারেন্টের জন্য ক্যাবলের প্রয়োজন (১*১.৫) এর এম। তাই সার্কিট ব্রেকারের উপর ভিত্তি করে ক্যাবল সিলেকশন করা টা ভাল।

এখন, IEEE এর নিয়ম অনুযায়ী ২২০ ভোল্ট লোডের ক্ষেত্রে বিদ্যুতের সরবরাহকারী পয়েন্ট থেকে গ্রাহকের লোড পর্যন্ত ভোল্টেজ ড্রপ, যেন সাপ্লাই ভোল্টেজ এর  .% এর চেয়ে যেন বেশী না হয়। আবার ৪০০ ভোল্ট এর ক্ষেত্রে ৫% এর চেয়ে বেশি না হয়।

এখন আমাদের উদাহরন আমাদের সাপ্লাই ভোল্টেজ ৪০০ ভোল্ট যার % হয় ২০ ভোল্ট কারেন্ট ছিল ৯অ্যাম্পিয়ার, দূরত্ব ধরি ৩০০মিটার।

       Ecal=(20*1000)/9A*300m     (Ecal=voltage drop)

            =7.4 mv/a/m

            =1*1.6 R,M ক্যাবল প্রয়োজন।



এখন বাকি সার্কিট ব্রেকার গুলোর ক্যাবল একিই নিয়মে সিলেকশন করবো এতে অন্য কোন নিয়েম নেয়। প্রথমে সার্কিট ব্রেকার এর অ্যাম্পিয়ার দেখবেন তার পর ঐ অনুযায়ী RM সিলেক্ট করে ক্যাবল সিকেলশন করবেন।


আশা করি লো-ভোল্টেজ লাইনে ক্যাবল সিলেকশন কিভাবে করতে হয় ,তা কিছুটা হলেও বুঝতে পেরেছেন। ভুল হলে কমেন্ট করে জানাবেন। কারন আমি নিজে এখন ও শিখি ভুল গুলো ধরে দিলে আমার জন্য খুব ভাল হবে। এবং বেশি খারাপ লাগলে ক্ষমার চোখে দেখবেন।



ভাল থাকবেন। দোয়া করবেন যেন সামনে আরো ভাল ভাল বিষয় আপনাদের সামনে নিয়ে আসতে পারি।








1 comment: